Ayatul kursi আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ এবং অর্থসহ

প্রিয় পাঠক আপনি যদি আইতাল কুরসির বাংলা উচ্চারণ এবং অর্থসহ না জেনে থাকেন তাহলে আজকের এই পোস্টটি পড়ার মাধ্যমে বিস্তারিত জেনে নিন।

ayatul kursi

কারণ আমরা আজকের এই পোস্টটির মধ্যে আয়তাল কুরসি বাংলা উচ্চারণ এবং এর অর্থসহ বিস্তারিত তথ্য নিয়ে আলোচনা করব। এমনকি আমরা এই পোষ্টের মধ্যে আয়তাল কুরসির সম্পর্কিত সমস্ত তথ্য উপস্থাপন করব। তাই আশা করি সম্পূর্ণ পোস্টি মনোযোগ সহকারে পড়বেন এবং আয়তাল খুশী বাংলা উচ্চারণ এবং অর্থসহ বিস্তারিত জেনে নেবেন।

পোস্ট সূচীপত্রঃ আয়তাল কুরসির বাংলা উচ্চারণ এবং অর্থসহ

আমাদের পবিত্র আল কুরআন মাজীদের তৃতীয় নাম্বার সূরা আল বাকারার ২৫৫ তম আয়াতে এই আয়তাল কুরসি অবস্থিত। আমাদের এই পবিত্র আল-কুরআনের সবচেয়ে পবিত্র এবং ফজিলতময় আয়াত হচ্ছে এই আয়তাল কুরসি। এই আয়াতের মাধ্যমে আল্লাহ তা'আলা সমগ্র মহাবিশ্বের ওপর তাঁর জোরালো ক্ষমতা ঘোষণা করেছেন। এমনকি এ আয়াতের মাধ্যমে আল্লাহ তাআলার পরিচয় ফুটিয়ে তোলা হয়েছে। তাই এই আয়াতটিকে কোরআন মাজীদের অনেক দামী একটি আয়াত বলে গণ্য করা হয়।

হাদিসের মধ্যে বর্ণিত আছে, এই ফজিলতময় আয়াতটির সম্পর্কে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, যে ব্যক্তি প্রত্যেক ফরজ নামাজের পর আয়তাল কুরসি পাঠ করবে তার জান্নাতে প্রবেশের পথে মৃত্যু ছাড়া আর কোন অন্তরায় থাকে না অর্থাৎ যে ব্যক্তি প্রত্যেক ফরজ নামাজের পর এই আয়াতটি পাঠ করবে ওই ব্যক্তির মৃত্যুর পর জান্নাতে প্রবেশ করতে আর কোন বাঁধা থাকবে না। 

প্রত্যেক নামাজের পর এই আয়াতটি পাঠ করা খুবই কঠিন কোন ব্যাপার না আমরা চাইলেই সবাই এই আয়াতটি নিয়মিতভাবে ফরজ নামাজের পর পাঠ করতে পারি। এমনকি যারা এই আয়াতটি মুখস্ত পারিনা তারা অবশ্যই মুখস্ত করে নেব এবং প্রত্যেক ফরজ নামাজের পর এই আয়াতটি পাঠ করব। এছাড়াও এই আয়াতটি আপনি যদি ঘুমানোর পূর্বে পাঠ করেন তাহলে আপনার ঘুমানোর পর আপনাকে দুইজন ফেরেস্তা পাহারা দিবে।

আয়তাল কুরসি আরবি

اَللهُ لآ إِلهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّوْمُ، لاَ تَأْخُذُهُ سِنَةٌ وَّلاَ نَوْمٌ، لَهُ مَا فِى السَّمَاوَاتِ وَمَا فِى الْأَرْضِ، مَنْ ذَا الَّذِىْ يَشْفَعُ عِنْدَهُ إِلاَّ بِإِذْنِهِ، يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيْهِمْ وَمَا خَلْفَهُمْ وَلاَ يُحِيْطُوْنَ بِشَيْئٍ مِّنْ عِلْمِهِ إِلاَّ بِمَا شَآءَ، وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْضَ، وَلاَ يَئُودُهُ حِفْظُهُمَا وَ هُوَ الْعَلِيُّ الْعَظِيْمُ-

আইতাল কুরসির বাংলা

আল্লা-হু লা ইলা-হা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা তা’খুযুহু সিনাতুঁ ওয়ালা নাঊম। লাহূ মা ফিস্ সামা-ওয়াতি ওয়ামা ফিল আরদ্বি। মান যাল্লাযী ইয়াশফাউ’ ই’ন্দাহূ ইল্লা বিইজনিহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউহিতূনা বিশাইয়্যিম্ মিন ‘ইলমিহি ইল্লা বিমা শা-আ’ ওয়াসিআ’ কুরসিইয়্যুহুস্ সামা-ওয়া-তি ওয়াল আরদ্বি, ওয়ালা ইয়াউ’দুহূ হিফযুহুমা ওয়া হুওয়াল ‘আলিইয়্যুল আ’জিম। (সূরা আল-বাকারা, আয়াত নাম্বার-২৫৫)

আয়তাল কুরসির বাংলা ছবি

ayatul kursi bangla

আয়তাল কুরসির ইংরেজি উচ্চারণ

Allah-hu la ila-ha illa huwal hiyyul qayyyum. La ta'khujuhu sinatun wala naum. Lahu ma fis sama-wati wama fil ardvi. Maan jallaji yashfau' i'ndahu illa biijnihi. Ya'lamu ma baina aidihim wama khalfahum, wala yuhituna bishayyim min 'ilmihi illa bima sha-a' wasia' kursiyyuhus sama-wa-ti wal ardwi, wala yau'duhu hifyuhuma wa huwal 'aliyul a'zim.

আয়তাল কুরসির অর্থ

আল্লাহ, যিনি ব্যতীত কোনো উপাস্য নেই। যিনি চিরঞ্জীব ও বিশ্বচরাচরের ধারক। কোনো তন্দ্রা বা নিদ্রা তাঁকে পাকড়াও করতে পারে না। আসমান ও জমিনে যা কিছু আছে সবকিছু তারই মালিকানাধীন। তাঁর হুকুম ব্যতিত এমন কে আছে যে, তাঁর নিকটে সুফারিশ করতে পারে? তাদের সম্মুখে ও পিছনে যা কিছু আছে সবকিছুই তিনি জানেন। তাঁর জ্ঞানসমুদ্র হতে তারা কিছুই আয়ত্ত করতে পারে না, কেবল যতুটুকু তিনি দিতে ইচ্ছা করেন তা ব্যতিত। তাঁর কুরসি সমগ্র আসমান ও জমিন পরিবেষ্টন করে আছে। আর সেগুলোর তত্ত্বাবধান তাঁকে মোটেই শ্রান্ত করে না। তিনি সর্বোচ্চ ও মহান’।

আয়তাল কুরসির ইংরেজি অর্থ 

Allah, besides whom there is no god. Who is eternal and the bearer of universal character. No drowsiness or sleep can overtake him. Everything in the heavens and the earth belongs to Him. Who is there, except by His command, who can recommend to Him? He knows everything before and behind them. From His ocean of knowledge they can master nothing, except what He wills to give. His throne encompasses the entire heavens and the earth. And supervising them does not tire him at all. He is supreme and great.

শেষ কথা

এতক্ষণ যে আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই ওটিকেলটি ছিল আয়তাল কুরসি বাংলা উচ্চারণ এবং অর্থসহ। আশা করছি যাদের এই আয়াতটি সম্পূর্ণ মুখস্থ নাই তারা এই পোস্টটি করার মাধ্যমে মুখস্থ করে নিয়েছেন। এমনকি যারা এই আয়াত সম্পর্কে বিস্তারিত জানতেন না তারা এই পোস্টটি সম্পূর্ণটাই মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে জেনে নিয়েছে।

এখন যদি আপনার কাছে মনে হয়ে থাকে আমরা আমাদের এই পোস্টের মধ্যে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য উপস্থাপন করতে সক্ষম হয়েছি তাহলে অবশ্যই আমাদের পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন। কারণ, আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার ফেসবুক আইডি অথবা বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে আয়তাল কুরসি সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। এমনকি এ ধরনের আরো পোস্ট পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিম সেন্টার আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url